ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

পাখিদের হাত থেকে শস্য বাঁচাতে  লেজার প্রযুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ১ অক্টোবর ২০১৮

শস্য উৎপাদন বাড়াতে বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয় হয়েছে লেজার প্রযুক্তি। পাখিদের হাত থেকে শস্য বাঁচাতে এখন বিশ্বের ৬ হাজারেরও বেশি খামারে এই প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। গবেষকরা জানান, এর মাধ্যমে ৭০ থেকে ৯৯ শতাংশ পর্যন্ত শস্য উৎপাদন বাড়ানো সম্ভব হয়েছে।

শস্য ক্ষেত যেন পাখিদের স্বর্গরাজ্য। খাবারের সন্ধানে হাজার হাজার পাখি ভীড় করে শস্য ক্ষেতে। আর পাখিদের এই আনাগোনায় প্রতিবছর যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, কলাম্বিয়াসহ বিভিন্ন দেশে লাখ লাখ টন শস্য উধাও হয়ে যায়। ক্ষতির মুখে পড়েন খামারীরা।

২০১২ সালের এক জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের ক্যালেফোর্নিয়া, ওয়াশিংটনসহ ৫টি শহরে কেবলমাত্র পাখিদের কারণে ১৮ কোটি ৯০ লাখ ডলার ব্লুবেরি, চেরি  শস্যের ক্ষতি হয়েছে। কয়েক কিলোমিটার দীর্ঘ এসব ক্ষেত থেকে পাখিদের তাড়ানো সহজ ছিলো না। তবে ডাচ বার্ড কন্ট্রোল গ্র“পের তৈরি এগ্রি-লেজার অটোমেটিক প্রযুক্তি কাজটা অনেক সহজ করে দিয়েছে।

স্বয়ংক্রিয় এই প্রযুক্তির মাধ্যমে শস্যক্ষেতে যেখানেই পাখিরা এসে জড়ো হয়, সবুজ আলো ছড়িয়ে তাড়িয়ে দেয়া হয় পাখিদের। প্রয়োজনে ভীতিকর শব্দও তৈরি করতে পারে। দিনে প্রায় ৩শ’ মিটার ও রাতে ২ হাজার মিটার দূরত্বে কাজ করে এই লেজার। পরিবেশ বান্ধব হওয়ায় এ প্রযুক্তি ব্যবহারে আগ্রহ আছে খামারীদের।

বিশ্বের ৭৬টি দেশে লেজার প্রযুক্তি ব্যবহারে বেড়েছে উৎপাদন। শুধু শস্যক্ষেতই নয় বিমান চলাচল, তেল-গ্যাস ও রিয়েল স্টেট সেক্টরসহ বিভিন্ন ক্ষেত্রে এ প্রযুক্তির ব্যবহার হচ্ছে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি